ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তিন বছরের বেশি সময় ধরে রেগুলেটরি অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের (আরএডি) অধীনে কর্মরত কর্মকর্তাদের অন্যান্য বিভাগে বদলি করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি ডিএসই ও সিএসইর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, বিনিয়োগকারীদের আস্থা এবং শেয়ারবাজারের উন্নত করার পাশাপাশি বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

চিঠিতে আরও বলা হয়েছে, ডিএসই এবং সিএসইর আওতাধীন সিজিএফআরসি বিভাগ ব্যতীত রেগুলেটরি অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টে ৩ বছরের বেশি সময় ধরে কর্মরত কর্মকর্তাসহ বিভাগীয় প্রধানদের অবিলম্বে অন্য বিভাগে বদলির নির্দেশ দেওয়া হলো।

ডিএসই সূত্র জানায়, ভারপ্রাপ্ত প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা আবদুল লতিফসহ প্রায় ৯ জন কর্মকর্তাকে রোববার বোর্ডের অন্যান্য বিভাগে বদলি করা হয়েছে। লতিফের স্থলাভিষিক্ত হয়েছেন শফিকুল ইসলাম ভূঁইয়া। তবে অধিকাংশ কর্মকর্তা বদলির নির্দেশের আওতায় পড়েছেন। বাকিদের ধীরে ধীরে বদলি করা হবে।

এ বিষয়ে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদিন আহমেদ গণমাধ্যমকে বলেন, কর্মকর্তাদের বিভিন্ন বিভাগে কাজ করে বহুমুখী জ্ঞান সংগ্রহের অনুমতি দেওয়ার জন্য নিয়ন্ত্রক এই সিদ্ধান্ত নিয়েছে। বিভাগগুলো পরিবর্তনের কারণে স্টক এক্সচেঞ্জগুলোতে আরও ভালো সুশাসন নিশ্চিত হবে।

 

কলমকথা / সাথী